ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২৪ (নতুন)

জাতীয় বিশ্ববিদ্যালয় ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২১ প্রকাশিত হয়েছে। নতুন রুটিন প্রকাশিত হয়েছে অফিসিয়াল ওয়েবসাইট www.nu.ac.bd -এ। ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষা শুরু হবে ০২ অক্টোবর ২০২১ তারিখ হতে। চলুন পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন তথ্য জেনে নেই এবং ডিগ্রি ফাইনাল পরীক্ষার রুটিন ২০২১ PDF আকারে ডাউনলোড করে নেই। English Edition.

 

ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষার রুটিন ২০২১

 

২০১৯ সালের ডিগ্রী পাস ও সার্টিফিকেট কোর্স ৩য় বর্ষ পরীক্ষার সময়সূচী অবশেষে প্রকাশ করা হয়েছে। করোনা মহামারীর সংক্রামণ তুলনামূলক ভাবে কম থাকায় জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ পরীক্ষার সময়সূচী প্রকাশ করেছে।

এ বছর পরীক্ষার সময়সূচী প্রকাশ করা হলো অনেক দেরী করে। দেরী করার কারণটা আমাদের সবারই জানা। কোভিড-১৯ মহামারীর কারণে স্কুল, কলেজ এবং বিশ্ববিদ্যালয়সহ সকল স্তরের শিক্ষা ব্যবস্থা থেমে গেছে। তবে এখন পরিস্থিতি অনুকূলে থাকায় সকল স্থগিত পরীক্ষার সময়সূচীও নতুন করে প্রকাশ করছে জাতীয় বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ।

ডিগ্রী ৩য় বর্ষের পরীক্ষা শুরু হবে আগামি ০২ অক্টোবর ২০২১ তারিখ হতে। তবে ডিগ্রী ২য় বর্ষের মত ৩য় বর্ষের পরীক্ষা দ্রুত নেওয়া হবে না। পরীক্ষা চলবে ১ মাসেরও বেশী সময় ধরে। তাহলে চলুন আমরা ডিগ্রি তৃতীয় বর্ষের পরীক্ষার রুটিন 2021 ডাউনলোড করে নেই। তারপর আমরা পরীক্ষা সম্পর্কিত বিভিন্ন গুরুত্বপূর্ণ তথ্য জেনে নেবো।

 

এক নজরে গুরুত্বপূর্ণ তথ্যাবলী
  • পরীক্ষা কোড: ১১০৩
  • পরীক্ষা শুরু: ০২ অক্টোবর ২০২১
  • শেষ: ০৯ নম্ভেম্বর ২০২১
  • পরীক্ষা আরম্ভের সময়: দুপুর ১.৩০ টা

 

আরও পড়ুন: ডিগ্রি ২য় বর্ষ পরীক্ষার রুটিন

 

ডিগ্রি ফাইনাল পরীক্ষার রুটিন ২০২১

রুটিনটি ডাউনলোড করতে বিজ্ঞপ্তির নিচের “রুটিন ডাউনলোড করুন” বাটনে প্রেস করুন।

 

 

প্রবেশপত্র সংগ্রহ

প্রবেশপত্র ব্যতিরেকে কোন শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবেন না। সুতরাং প্রবেশপত্র সংগ্রহ করা সকল শীক্ষার্থীর জন্য অত্যাবশ্যক। তবে প্রবেশপত্র অনলাইন মাধ্যমে সংগ্রহ করতে পারবেন না। প্রবেশপত্র সকল শিক্ষার্থীকে স্ব-শরীরে নিজ নিজ কলেজ হতে সংগ্রহ করতে হবে।

সকল শিক্ষার্থীগণ পরীক্ষার আগে নিজ শিক্ষা প্রতিষ্ঠান হতে প্রবেশপত্র সংগ্রহ করে নিবেন। প্রবেশপত্র নিতে হলে রেজিস্ট্রেশন কার্ড সঙ্গে নিতে হবে। কারণ রেজিস্ট্রেশন কার্ড শো করার প্রয়োজন হতে পারে। তাই সকল শীক্ষার্থীগণ প্রবেশপত্র সংগ্রহ করার সময় অবশ্যই সঙ্গে রেজিস্ট্রেশন কার্ড নিবেন।

 

আরও পড়ুন: জাতীয় বিশ্ববিদ্যালয় অনার্স ১ম বর্ষের ভর্তি বিজ্ঞপ্তি

 

ডিগ্রি ফাইনাল পরীক্ষা ২০২১

ডিগ্রি ফাইনাল পরীক্ষা অনুষ্ঠিত হচ্ছে ডিগ্রী 3য় বর্ষ পরীক্ষার রুটিন 2021 অনুসারে। পরীক্ষা অনুষ্ঠিত হবে আগামী ০২ অক্টোবর ২০২১ তারিখে হতে। সকল স্বাস্থ্যবিধি মেনেই পরীক্ষা অনুষ্ঠিত হবে। ৩০ আগস্ট ২০২১ তারিখ জাতীয় বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে এ সম্পর্কিত একটি নোটিশ প্রকাশিত হয়েছে। নোটিশের মাধ্যমে সকল শিক্ষার্থীকেও স্বাস্থ্যবিধি যথাযথ ভাবে অনুসরণ করতে বলা হয়েছে।

সকল শিক্ষার্থীকে অবশ্যই মাস্ক পরে পরীক্ষা কেন্দ্রে উপস্থিত হতে হবে। মাস্ক পরিহিত না থাকলে শিক্ষার্থীকে পরীক্ষা কেন্দ্রে প্রবেশ করতে দেওয়া হবে না।

পরীক্ষার আসন বিন্যাসও এমন ভাবে করা হবে যেন দুই পরীক্ষার্থীর মাঝে অন্তত তিন ফুট ফাঁকা যায়গা থাকে। এছাড়াও সকল পরীক্ষা কেন্দ্রে হাত ধোঁয়ার ব্যবস্থা রাখা হবে। স্যানিটাইজারের ব্যবস্থাও রাখা হতে পারে যদি প্রয়োজন পরে। চলুন জাতীয় বিশ্ববিদ্যালয় থেকে প্রকাশিত এ সম্পর্কিত নোটিশটি দেখে নেই।

 

ফাইনাল পরীক্ষার ফলাফল

ডিগ্রী পরীক্ষার ফলাফল সাধারণ প্রকাশিত হয় পরীক্ষার শেষ হওয়ার তিন থেকে চার মাস পর। তবে ফলাফল যখনই প্রকাশিত হোক তা অফিসিয়াল ওয়েবসাইট এর মাধ্যমে জানিয়া দেওয়া হবে। অফিসিয়াল ওয়েবসাইট থেকে ফলাফল দেখে নিতে পারবেন। এছাড়াও ফলাফল প্রকাশিত হলে আমাদের ওয়েবসাইটের মাধ্যমেও জেনে নিতে পারবেন। ডিগ্রী পরীক্ষার ফলাফল কিভাবে দেখবেন এবং কোন কোন পদ্ধতিতে দেখতে পারবেন সে সম্পর্কিত বিস্তারিত তথ্য আমাদের ওয়েবসাইটে যথা সময়ে প্রকাশ করা হবে।

 


 

ডিগ্রী ৩য় বর্ষ পরীক্ষার রুটিন ২০২১ -এর মত ডিগ্রী যে কোন বর্ষের পরীক্ষা সম্পর্কিত সকল তথ্য পেতে আমাদের ওয়েবসাইট www.notice24x7.com নিয়মিত ভিজিট করতে পারেন।

 

আরও পড়ুন: অনার্স ১ম বর্ষ বিশেষ পরীক্ষার রুটিন

 

Similar Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *